অনলাইন নিউজ পোর্টালের জন্য প্রয়োজনীয় কিছু তথ্য।

যারা বর্তমান সময়ের সাথে তাল রেখে ডিজিটাল সাংবাদিকতার অন্যতম মাধ্যম অর্থাৎ অনলাইন নিউজ পত্রিকার সাথে জরিত হবার কথা ভাবছেন, তারা জেনে নিন- ২৪ ঘন্টার একটি প্রফেশনাল জাতীয় (সমগ্র বাংলাদেশ নিয়ে) অনলাইন নিউজ পোর্টালের জন্য প্রয়োজনীয় কিছু তথ্য।

প্রথমত টিম তৈরি। যেমন :
১.সম্পাদক- ১ জন(যিনি ওই অনলাইনের একমাত্র সত্বাধীকারি এবং সর্বোচ্চ সম্মানিত ব্যক্তি। যিনি প্রতিদিন সারাদেশে ঘটে যাওয়া বিশেষ বিশেষ খবরের মধ্য থেকে নিজ সম্পাদকীয়র উৎস খুঁজবেন। এছাড়া সর্বক্ষণ মাথা ঠান্ডা রেখে সব কিছু পর্যবেক্ষণ করবেন)

২.নির্বাহি সম্পাদক- ১জন(সম্পাদকের অবর্তমানে যিনি সকল লিখিত ও অলিখিত কার্যাদি সম্পন্ন করবেন। যার ডিউটি হবে দিনের মধ্যভাগ এর যে কোনো সময়)

৩.ব্যবস্থাপনা সম্পাদক- ১জন (যিনি নিউজের বাইরের সবকিছু ম্যানেজ করবেন-৮ ঘন্টা কিংবা তারও কম)

৪.যুগ্ম সম্পাদক- একাধিক হতে পারে।(এক্ষেত্রে নির্দিষ্ট সময় নেই)

৫.নিউজ রুম এডিটর-৩ জন(৮ ঘন্টা করে -৩ জন= ২৪ ঘন্টা)

৬.বার্তা সম্পাদক- ৪ জন (প্রতি ৮ ঘন্টায় ২ জন ডেস্কে উপস্থিত থাকতেই হবে। তবে রাতের সিফটে বার্তা সম্পাদকের প্রয়োজন নেই)

৭. সহ-বার্তা সম্পাদক-২ জন (প্রতি জনের ৮ ঘন্টা)

৮. সাব এডিটর- ১৬ জন (প্রতি সিফটে অন্তত ৭ জন করে। অর্থাৎ ৩-৭= ২১ জন। তবে এক্ষেত্রে দিনের দুই সিফট বাদে রাতের সিফটে ২ জন হলেই মোটামোটিভাবে প্রফেশনাল স্তরে আসা সম্ভব। সেই হিসেবে ৭-২=১৪ এবং ১৪+২=১৬ জন। যাদের কারো ডিউটি ৮ ঘন্টার উপরে নয়। এবং এদের মধ্যে প্রতি এক একজন এক একটি বিভাগের দায়িত্বে থাকবে। বি. দ্র. : সাব এডিটররা শুধুমাত্র মেইলে পাঠানো নিউজ এডিট এবং বিভিন্ন রিপোর্টারদের থেকে ফোনে পাওয়া তথ্য নিয়ে নিউজ করবে)

৯. প্রুফ রিডার- ৭ জন(৮ ঘন্টার মধ্যে প্রতি সিফটে একজন সিনিয়র ও দুইজন জুনিয়র করে দুই সিফটে ৬ জন ও রাতের এক সিফটে ১ জন হলেই চালিয়ে নেয়া যায়)

১০. শুধুমাত্র নিউজ আপ করার জন্য ৩ জন- (প্রতি ৮ ঘন্টায় ১ জন করে ৩-৮= ২৪ ঘন্টা)

১১. চীফ রিপোর্টার ১ জন

১২. সিনিয়র রিপোর্টার প্রতিটি বিভাগের জন্য ১ জন করে।

১৩. প্রতিটি রাজনৈতিক দলের জন্য আলাদা এবং অর্থনীতি, ক্রাইম, খেলা, স্পেশাল, জেনারেল, সংগঠন সহ প্রতিটি সেক্টরের জন্য ১ জন সিনিয়র ও ২/১জন করে জুনিয়ির রিপোর্টার(সব মিলিয়ে রাজধানীতেই কমপক্ষে ১২ থেকে ১৫ জন)।

১৪. প্রতিটি জেলার হিসেবে ৬৪ জন জেলা সংবাদদাতা(এক্ষেত্রে বিভাগীয় বড় শহরগুলোতে একাধিক)

১৫. বিজ্ঞাপন ম্যানেজার ১ কিংবা ২ জন।

১৬. ফেসবুক/টুইটার/ইউটিউব এ শেয়ার এর জন্য প্রতি সিফটে ১ জন করে ৩ জন।

১৭. অফিস সহকারি/পিউন - ৩ সিফটে অন্তত ৩ জন

উপরে উল্লেখিত(কমপক্ষে একটি অল্প বাজেটের জাতীয় অনলাইন দৈনিকের জন্য প্রযোজ্য) ১২৩ টি হাত প্রয়োজন যেখানে। সেখানে যদি এই সংখ্যা কোনো কারণে কমে যায় তাতে ওই অনলাইনটি কম্পিটিশনের যুগে অন্যদের তুলনায় কতটা এগুতে পারবে?

তার উপর শুধুমাত্র একটি ডেস্কে যেখানে ৩০ থেকে ৩৫ জন লোকের (যাদের প্রতিজনের ডিউটি শুধুই ৮ ঘন্টা হবে। বাকি সময় তারা চাইলেই অন্য কোনো প্রতিষ্ঠানে জব করে দ্বিগুন অর্থ ইনকাম করতে পারে। এছাড়া তা না করলেও বাকি সময়টাতে তারা নিজেদের পরিবারকে সময় দেয়া এবং রিলেক্স হবার মতো যথেষ্ট সময় পায়। এতে করে পরের দিন ওই ৮ ঘন্টায় প্রতিষ্ঠানকে তারা ভালো কাজ দেয়ার এনার্জি অর্জণ করে) দায়িত্ব যখন শুধুমাত্র ৩ থেকে ৪ জন লোকের উপর এসে পরে এবং এদের মধ্য থেকেই ২/১ জন অত্যধিক অফিসিয়াল শৃঙ্খলা ভেঙ্গে বেশিরভাগ সময়ই নানা বাহানায় এমনকি যেভাবেই হোকনা কেনো ডিউটিকে ফাঁকি দিয়ে চলে তখন বাকি ওই ২ কিংবা ১ জনের উপর দিন-রাত যে দায়িত্বটা পড়ল সেটা সে কতটুকু সফটভাবে পালন করতে পারে বলে আপনারা মনে করেন? নাওয়া -খাওয়াসহ প্রাত্যহিক জীবনের সমস্ত চাওয়া পাওয়াকে বাদ দিয়ে দিন-রাতের ১৭/১৮ ঘন্টা অত্যধিক শ্রম দিয়ে এই ২/১ জন মানুষের মাথায় আর কি থাকতে পারে? তার উপর যদি এড কালেকশন, নিউজ সংগ্রহ থেকে শুরু করে প্রতিটি নিউজ, প্রতিষ্ঠান পরিচালনার সমস্ত কাজ অত্যন্ত নির্ভুল ভাবে সম্পন্ন করার জন্য দিন রাত চাপ সৃষ্টি করা হয় সেক্ষেত্রে ওই ২/১ জন দেশ- বিদেশের যত বড় জ্ঞ্যানি-গুনি, বুদ্ধিজীবি, মহামানব, যাদুকর যেই হোকনা কেনো কোনো মতেই সম্ভব নয় ১০০% নির্ভুল কাজ প্রেজেন্ট করা। কার কি মত- সেটা কি কোনো কালে সম্ভব? সম্ভব নয়। এতে করে এসব ভুলের জন্য ওই ২/১ জনের দায়িত্বে অবহেলা কিংবা তারা জানেনা, বুঝেনা এমনটি ভাবা কতটা যুক্তিযুক্ত?

হ্যা, সহকর্মী বন্ধুরা এখন সারাদেশে অনলাইন দৈনিকের ছড়াছড়ি শুরু হয়েছে। প্রয়োজনীয় লোকবল এবং অর্থ না নিয়েই মাত্র ৪/৫ জনকে নিয়েই কে কার আগে অনলাইন পত্রিকা বের করতে পারবে এবং কে কিভাবে র‌্যাংকিংয়ে (সেটা বৈধ কিংবা অবৈধ যেভাবেই হোক) এগিয়ে থেকে বিজ্ঞাপন সংগ্রহ করতে পারবে এমন ভাইরাসের ছড়াছড়ি শুরু হয়েছে। কিন্তু আমাদের মধ্য থেকে ক’জন জানি -অনলাইন নিউজ পোর্টাল কি? এবং কিভাবে চালাতে হয় এসব প্রতিষ্ঠান? জানিনা। আর তাই খুব দ্রুত এসব প্রতিষ্ঠানগুলো যেভাবে মাথা চারা দিয়ে উঠছে ঠিক তেমনি দ্রুততার সাথেই আবার বন্ধও হয়ে যাচ্ছে।

আমার এই মতামত আমার সেই সকল সহকর্মী বন্ধুদের জন্য, যারা অনলাইন এর সম্বন্ধে অনেক কিছুই জানেন না। কিন্তু অনলাইন চালু করার কথা ভাবছেন এবং যারা জানেন না কোন নিউজ এর গুরুত্ব অনুযায়ী সেটা কোন বিভাগ কিংবা কোন স্থানে শো করা উচিত। তবে আজ নিউজ নিয়ে নয়, লোকবল নিয়ে কিছুটা শেয়ার করলাম।
-Ucchasha News

No comments

Powered by Blogger.